সোনারগাঁয়ে ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা ২০১৯ অনুষ্ঠিত

752

মোঃ নুর নবী জনি : সাড়াদেশের ন্যায় সোনারগাঁয়ে ও গতকাল বুধবার থেকে শুরু হয়েছে ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা ২০১৯।
এবারের ভূমি সেবা সপ্তাহের প্রতিপাদ্য হচ্ছে রাখব নিষ্কণ্টক জমি বাড়ি, করব সবাই ই-নামজারি’ এই স্লোগানকে সামনে রেখে শুরু হয়।
ভূমির উন্নত ও দক্ষ ব্যবস্থাপনা এবং সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করণের মাধ্যমে জনগণকে ভূমি বিষয়ক সকল সেবা প্রদান করে তাদের অর্থনৈতিক উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনের নিমিত্ত ভূমি ব্যবস্থাপনা দক্ষতা বৃদ্ধি এবং গতিশীলতা আনয়ন এর জন্য অন্যান্য বছরের ন্যায় আজ ১০ এপ্রিল ২০১৯ হতে আগামী ১৬ এপ্রিল ২০১৯ পর্যন্ত ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা – ২০১৯ পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।
ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধি, গতিশীলতা আনয়ন ও জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় সিদ্ধান্তের প্রেক্ষিতে এই কর্মসূচির আয়োজন চলছে। ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা ২০১৯ উপলক্ষে আজ সকালে সোনারগাঁও উপজেলা ভূমি অফিস আয়োজনে আলোচনা সভা ও বর্ণাঢ্য র্যালি আয়োজন করে। আলোচনা সভা ও বর্ণাঢ্য র্যালির সভাপতিত্ব করেন সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার। বর্ণাঢ্য র্যালিটি উপজেলা চত্বর থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় উপজেলা চত্বরে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভার প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার বলেন, বিভিন্ন সূত্রে জমির মালিকানা পরিবর্তনের ফলে নামজারি ও জমা খারিজের মাধ্যমে রেকর্ড হালকরণ হয়ে থাকে। এসব কার্যক্রম যেন সঠিকভাবে, নির্ধারিত সময়ে দক্ষতার সঙ্গে করা যায় সে বিষয়ে জনগণকে এগিয়ে আসতে হবে।
এসময় ভূমি সেবা সপ্তাহ ২০১৯ উদযাপন উপলক্ষে সাধারণ মানুষ যেন হয়রানির শিকার না হয় সে জন্য ই-নামজারি সেবা প্রদান, আবেদন গ্রহণ, নিস্পত্তিকরণ, খাস জমির আবেদন গ্রহণ ও কবুলিয়ত প্রদান, রিভিউ ও মোকাদ্দমার আবেদন গ্রহণ, ভূমি অধিগ্রহণ, সার্টিফিকেট মামলা সংক্রান্ত কাজের সাথে সম্পৃক্ত ব্যাংকারদের কার্যক্রম প্রদর্শণের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে ভূমিসেবা কার্যক্রমের অন্তর্ভুক্তকরণ, অনলাইন জবাবদিহিতা সহ বিভিন্ন বিষয়ে সুপারিশ প্রদান করেন তিনি।
এ সময় আরো বক্তব্য দেন ভূমি ( কানুনগো ) মতিয়ার রহমান, নাজির কাম ক্যাশিয়ার মোঃ মোক্তার হোসেন সহ উপজেলার বিভিন্ন ইউনিয়নের ভূমি কর্মকর্তাগণ।