আঠারো বাকি নদী থেকে বন্ধ হচ্ছেনা অবৈধ ভাবে বালু উত্তলন

749

মো: হাচিবুর রহমান ,কালিয়া (নড়াইল ) প্রতিনিধি: নড়াইলের কালিয়ায় আঠারো বাকি নদী থেকে অবৈধভাবে বালু উত্তলন কোনো ভাবে বন্ধ হচ্ছেনা। আঠারো বাকি নদী থেকে কয়েকটি শ্যালো মেশিন দিয়ে দীর্ঘদিন যাবত একটি চক্র বালু উত্তলন করে বিক্রি করে আসছে। বল্লাহাটি গ্রামের টুকু সিকদারের ছেলে ইউপি সদস্য হাচান মেম্বারের নেতৃত্বে ঐ চক্রটি ও তার সহযোগিরা । জানা যায় কালিয়া উপজেলার নড়াগাতি থানার বল্লাহাটি গ্রাম সংলগ্ন ্আঠারো বাকি নদী থেকে বিগত কয়েকদিন যাবত শ্যালো মেশিন দিয়ে বালু উত্তলন ও বিক্রি করে আসছে ইউপি সদস্য হাচান মেম্বার ও তার সহযোগিরা । বল্লাহাটি গ্রামে বিভিন্ন জায়গায় বালু বিক্রি করে লক্ষ ,লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে ঐ চক্রটি ।এলাকাবাসী প্রসাশন সহ ,প্রশাসনের বিভিন্ন স্তরে জানিয়ে ও কোনো শুরাহা হচ্ছেনা । নাম প্রকাশে অনিচ্ছুক জৈনিক এক ব্যাক্তি বলেন , হাচান মেম্বার নদী থেকে বালু তুলে গ্রামের ভিতর একাধিক বাড়ি খানা ,পুকুর ভরাট করে দিচ্ছে টাকার বিনিময়ে । তার বিরুদ্ধে কথা বলতে কেউ সাহস পায়না ।সবাই তার টাকার কাছে বন্দী ।এখন জনমনে প্রশ্ন উঠেছে হাচান মেম্বার অপকর্ম করে রেহায় পাচ্ছে কি করে । তার খুটির জোর কোথায় ? এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুদা সাথে যোগাযোগ করা হলে তিনি তাৎক্ষনিক ভাবে ইউপি ভূমি সহকারি কর্মকর্তাকে বালু উত্তলনের বিষটি বন্ধ করার নির্দেশ দেন । অথচ কোনো এক কালো হাতের ইশারায় উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে বন্ধ হয়নি বালু উত্তলন ।
এ ব্যাপারে জেলা প্রশাসক আঞ্জুমান আরা এর সাথে তার ব্যাবহৃত মুঠোফোনে যোগায়োগ করা হলে তিনি উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে শুরহা করার নির্দেশ দেন বলে জানান ।
এ অবৈধ বালু উত্তলনের ফলে এলাকাবাসী ধীরে ধীরে ফুসে উঠতে শুরু করেছে । যেকোনো সময় একটা বড় ধরনের সংঘর্ষের আশংক্ষা করছে এলাকাবাসী ।