সোনারগাঁয়ের ৫ ভূয়া সাংবাদিক ডিবির জালে

918

স্টাফ রিপোর্টারঃ নারায়ণগঞ্জ জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ সোনারগাঁ থেকে ৫ ভ‚য়া সাংবাদিককে আটক করেছে। মঙ্গলবার দুপুরে উপজেলার ফুলবাড়িয়া বড়নগর এলাকার জসিম উদ্দিন উরফে রাজিব এর বাড়ি থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হল, মো. বোরহান হাওলাদার জসিম (৩৫), সাইফুল ইসলাম (৪৩), মো. আবুল কালাম (২৪), নাসির উদ্দিন (৩৭), আ. লতিফ সিদ্দিক। তাদের কাছ থেকে এক ব্যক্তির নামে ৯টি জাতীয় পরিচয়পত্র, ‘সাপ্তাহিক সবুজ বাংলা’, ‘সাপ্তাহিক সময়ের কন্ঠ’ এবং ‘দৈনিক ভোরের ধ্বনি’ নামে তিনটি পত্রিকার ঘোষণাপত্র উদ্ধার করা হয়। এসব ঘোষণাপত্র ম্যাজিস্ট্রেটের স্বাক্ষর ও অ্যাডভোকেটদের জাল সীল মারা।

তাদেরকে নারায়ণগঞ্জ সদর মডেল থানায় দায়ের করা মামলা নং-১৮(৫)১৯ ধারা ৩২৩/৩৮৫/৫০৬ দঃ বিঃ মোতাবেক ৫ দিনের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদে বেশ কিছু স্বীকারোক্তিমূলক তথ্য পেয়েছে ডিবি পুলিশ।

জেলা পুলিশ সুপার কার্যালয় থেকে প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়ে, তারা একে অপরে নিজেদেরকে সাংবাদিক পরিচয় দিয়ে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান, হোটেলের নিকট বিভিন্ন অনিয়ম ও মিথ্যা তথ্য উপস্থাপন করে ভয়-ভীতি দেখিয়ে চাঁদা আদায় করত।

গ্রেফতারকৃতদের বরাত দিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে ডিবি পুলিশ জানায়, পত্রিকাগুলোর কোনো নিবন্ধন নাই। তারা এবং অপর সহযোগী দৈনিক ভোরের ধ্বনি পত্রিকার নারায়ণগঞ্জ প্রতিনিধি জনৈক জসিম উদ্দিন ওরফে রাজিব (যার বাসা হতে আলামত উদ্ধার করা হয়) এর সহায়তায় পরষ্পর যোগসাজসে মিথ্যা ঘোষনাপত্র তৈরী করে পত্রিকা চালাচ্ছিলো। তাদের বিরুদ্ধে প্রতারনা পূর্বক ভয়-ভীতি দেখিয়ে চাঁদা চাওয়াসহ ভূয়া প্রকাশকের ঘোষনাপত্র তৈরী ও ভূয়া সংবাদপত্র ছাপা ও প্রকাশ করার তথ্য প্রমাণ পাওয়া যায় বিধায় তাদের বিরুদ্ধে ছাপাখানা ও প্রকাশনা (ঘোষনা ও নিবন্ধীকরণ) আইন ১৯৭৩ এর ৭ ও ৩২ ধারায় এবং দন্ড বিধি আইনের ৪২০/৪৬৭/৪৬৮/৪৬৯/৪৭১ ধারায় সোনারগাঁ থানায় নিয়মিত মামলা রুজু করা হয়।