সোনারগাঁয়ে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত

369

স্টাফ রিপোর্টারঃ “মর্যাদা ও অধিকার, স্বাস্থ্য কেন্দ্রে প্রসূতি সেবার অঙ্গীকার”-এ প্রতিপাদ্যকে সামনে রেখে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গতকাল মঙ্গলবার নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে স্বাস্থ্য কমপ্লেক্সের সভা কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হালিমা সুলতানা হক এর সভাপতিত্বে উপস্থিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডাঃ সজিব মুহাম্মদ রায়হান, ডা: মহিউদ্দিন, এনজিও প্রতিনিধি মোঃ ইসমাইল, স্বাস্থ্য কমপ্লেক্সের সকল কর্মকর্তা, কর্মচারী, নার্সসহ স্থানীয় গনমাধ্যমকর্মীরা।

স্বাস্থ্য পরিবার পরিকল্পনা ডাঃ হালিমা সুলতানা হক বলেন, মাতৃ-মৃত্যুর প্রধান দু’টি কারন হলো রক্ত¶রণ ও একলামশিয়া যা সম্পূর্ণ প্রতিরোধযোগ্য। এছাড়া তিনি প্রাতিষ্ঠানিক ডেলিভারি বাড়ানোর লক্ষ্যে সকল প্রকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন বলে সকলকে অবহিত করেন এবং সকলকে সতর্ক থাকার আহবান জানান।

তিনি আরও বলেন, গর্ভবতী নারীদের জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ফ্রি এ্যাম্বুলেন্সের ব্যবস্থাও রয়েছে। এ বিষয়ে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।