সোনারগাঁয়ে টাকার অভাবে পড়াশুনা বন্ধের পথে মেধাবী শিক্ষার্থী জয়নালের

372

হুমায়ুন কবীর, সোনারগাঁঃ টাকার অভাবে বন্ধ হওয়ার পথে সোনারগাঁ পৌরসভার গোয়ালদী গ্রামের মেধাবী ছাত্র মোঃ জয়নাল উদ্দিনের পড়াশুনা। দরিদ্র পিতার সন্তান জয়নাল উদ্দিন ২০১৬ সালে সোনারগাঁ জি আর ইনস্টিটিউশন স্কুল এন্ড কলেজ থেকে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়ে কৃতিত্বের সাথে এস এস সি পরীক্ষায় উত্তীর্ন হয়। পরে সে স্থানীয় সোনারগাঁ ডিগ্রী কলেজে এইচ এস সি তে ভর্তি হয়। তবে তার দরিদ্র পিতার পক্ষে পড়াশুনা চালিয়ে নেয়া দুরুহ হয়ে পড়েছে। চার ভাই বোনের মধ্যে জয়নাল উদ্দিন সবার বড়। বাকী তিন বোনও পড়াশুনা করছে। এক বোন এইচ এস সি প্রথম বর্ষে, আরেক বোন এ বছর এস এস সি পরীক্ষা দিয়েছে, সবার ছোট বোন ক্লাস টুতে পড়ে। জয়নালের পিতা কৃষি কাজ করে সংসার চালানোর পাশাপাশি চার সন্তানকে পড়াশুনা করাচ্ছেন। তার পক্ষে সন্তানদের ভরন পোষন দিয়ে পড়াশুনা চালিয়ে নেয়া অসম্ভব হয়ে পড়েছে।
এব্যাপারে মোঃ জয়নাল উদ্দিন জানান, আমার বাবা অনেক কষ্ট করে সব ভাইবোনকে পড়াশুনা করাচ্ছেন। সংসার চালিয়ে এখন আর তিনি পড়াশুনার খরচ জোগাড় করতে পারছেন না। আমি পড়াশুনার ফাঁকে ফাঁকে রাজমিস্ত্রির কাজ করে পড়াশুনার খরচ চালানোর চেষ্টা করছি। কিন্তু এতে পড়াশুনার ক্ষতি হয় তাই সব সময় কাজ করতে পারি না।
মোঃ জয়নাল উদ্দিনের বাবা মো. হানিফ জানান, আমার ছেলে ছোটবেলা থেকেই খুব মেধাবী। টাকার অভাবে আমার ছেলের পড়াশুনা বন্ধ হয়ে যাবে এটা ভাবলেই খুব কষ্ট হয়। ছেলেটা তার পড়াশুনা চালিয়ে যেতে পারলে একদিন সংসারের হাল ধরতে পারতো। তার বোনদের পড়াশুনাও বন্ধ হতো না।