‘কন্যা শিশুর অগ্রযাত্রা, দেশের জন্য নতুন মাত্রা’    

384

সময়ের চিন্তা ডট কমঃ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কন্যা শিশুদের সার্বিক সুরক্ষা ও উন্নয়নে সরকারের পাশাপাশি ব্যক্তি-প্রতিষ্ঠান সর্বোপরি সমাজ ও পরিবারকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।
আগামীকাল ১০ অক্টোবর আন্তর্জাতিক কন্যা শিশু দিবস-২০১৯ উপলক্ষে আজ একবাণীতে তিনি এ আহবান জানান।
‘কন্যা শিশুর অগ্রযাত্রা, দেশের জন্য নতুন মাত্রা’, এ প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস-২০১৯ উদযাপিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। দিবসটি উপলক্ষে দেশের সকল কন্যা শিশুর প্রতি তিনি আন্তরিক স্নেহ ও ভালোবাসা জানান।
রাষ্ট্রপতি বলেন, আজকের কন্যা শিশু আগামী দিনের নারী। তাই প্রতিটি কন্যা শিশুর অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করা সবার কর্তব্য। বর্তমান সরকার কন্যা শিশুদের উন্নয়নে অত্যন্ত আন্তরিক এবং কন্যা শিশুদের কল্যাণে বিশেষ করে তাদের শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বর্তমানে উচ্চ মাধ্যমিক পর্যন্ত মেয়েদের বিনা বেতনে অধ্যয়নসহ শিক্ষা উপবৃত্তি প্রদান করা হচ্ছে, ফলে মেয়েদের শিক্ষার হার বেড়েছে, বাল্যবিয়ে ও যৌতুকের হার কমে এসেছে। লেখাপড়ার পাশাপাশি মেয়েরা খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডে যুক্ত হয়ে ঈর্ষণীয় সফলতা প্রদর্শন করছে। বাংলাদেশের এসব পদক্ষেপ বহির্বিশ্বেও প্রশংসিত হচ্ছে।
তিনি বলেন, নারীর সার্বিক অগ্রযাত্রা নিশ্চিত করতে বাল্যবিয়ে, যৌতুক, ইভটিজিং প্রতিরোধসহ সামাজিক ও পারিবারিক বৈষম্য ও নির্যাতন থেকে কন্যা শিশুদের সুরক্ষিত রাখতে হবে। আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উদযাপনের মাধ্যমে এ বিষয়ে সাধারণ জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি হবে।
তিনি ‘আন্তর্জাতিক কন্যা শিশু দিবস – ২০১৯’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।