বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা পাওয়ার দিনে সোনারগাঁ পরিচ্ছন্ন করল বিডি ক্লিন

398

মোঃ নুর নবী জনিঃ বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা পেয়েছে নারায়ণগঞ্জ জেলার ঐতিহাসিক সোনারগাঁ উপজেলা। এর আগে জামদানি উৎসব আয়োজনের মূল অনুষঙ্গ হিসেবে বিশ্ব কারুশিল্প পরিষদের (ডব্লিউসিসি) কাছে সোনারগাঁকে কারুশিল্প শহরের মর্যাদা দিতে বাংলাদেশের পক্ষ থেকে আবেদন করা হয়েছিল। বাংলাদেশ কারুশিল্প ফাউন্ডেশন ও জামদানি উৎসবের আয়োজক বেঙ্গল ফাউন্ডেশনের পক্ষ থেকে এ আবেদন করা হয়। অবশেষে মিলেছে সেই স্বীকৃতি। আর গৌরবময় এই স্বীকৃতির দিনে সোনারগাঁয়ের পানামসিটি পুরোটা পরিস্কার করল বিডি ক্লিন সোনারগাঁ উপজেলা টিমের সদস্যেরা।

ঐতিহাসিক সোনারগাঁ বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা পাওয়ায় সোনারগাঁয়ের স্থানীয় এলাকাবাসী উচ্ছসিত। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সোনারগাঁ ও সারাদেশের মানুষ সোনারগাঁ এলাকায় বসবাসকারী  অভিনন্দন জানাচ্ছেন পাশাপাশি বিডি ক্লিন সোনারগাঁ উপজেলা টিমের শুভেচ্ছা জানাচ্ছেন সাধারণ জনগন।

এর আগে বিডি ক্লিন সোনারগাঁ উপজেলা টিমের ৮২ জন সদস্যকে সোনারগাঁ থানার অপারেশন ওসি আলমগীর হোসেন শপথ বাক্য পাঠ করান। তিনি জানান, আমি সাপ্তাহিক ছুটির দিনে এমন মহৎ কাজে আপনাদের পাশে থাকতে পেরে নিজেকে সত্যি ভাগ্যবান মনে করছি। আমি পরবর্তীতে বিডি ক্লিনের পাশে আছি।

বিডি ক্লিন সোনারগাঁয়ের সমন্বয়ক সাংবাদিক কামরুজ্জামান রানা জানায়, আমরা সোনারগাঁয়ের সন্তান হিসেবে গৌরবের এই দিনে সোনারগাঁও পরিচ্ছন্ন করতে পেরে সত্যি আনন্দিত। আমাদের সাপ্তাহিক কার্যক্রমের মধ্যে আমাদের টিমের এটি ৫ম ইভেন্ট। আমরা সোনারগাঁয়ের প্রতিটি পৌরসভা ও ইউনিয়নে পরিচ্ছন্নতার কার্যক্রম অব্যাহত রাখব।

অন্যদিকে বেঙ্গল ফাউন্ডেশন জানায়, বাংলাদেশের পক্ষ থেকে আবেদনের পর গত সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ডব্লিউসিসির বিচারক দল সোনারগাঁ ঘুরে যান। এর পর জামদানি ও তাঁতশিল্পের জন্য সোনারগাঁকে বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা দেওয়ার চিঠি তাদের হাতে এসে পৌঁছেছে। এর মধ্য দিয়ে এই প্রথম বাংলাদেশের কোনো স্থান বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা লাভ করল। বাংলাদেশ সরকার ও স্থানীয় প্রশাসনের উদার সহযোগিতায় সোনারগাঁয়ের জন্য এই গৌরব বয়ে এনেছে।

জামদানী শিল্পের পীঠস্থান হিসেবে সোনারগাঁয়ের সুনাম ও কৃতিত্ব বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত হবে। একই সঙ্গে উন্মোচিত হবে ক্রিয়েটিভ ট্যুরিজমের দ্বার। বিস্তৃত হবে স্থানীয় উদ্ভাবনী শক্তি, মেধা ও অভিজ্ঞতার পরীধি।
বেঙ্গল ফাউন্ডেশন আরও বলছে, সোনারগাঁয়ের স্বীকৃতি জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞতা ও কৌশল বিনিময়ের ক্ষেত্র তৈরি করবে। একই সঙ্গে এটি ভারতের মহাবলিপুরম (পাথর খোদাই) ও জয়পুর (গহনা), চীনের ফুশিন (অ্যাগেট), থাইল্যান্ডের সাখন নাখন (ইন্ডিগোডাই), ডেনমার্কের বর্নহোম (সিরামিক), ইরানের কারপোরগান (মৃৎশিল্প) ও ইসফাহানসহ বিশ্বের অন্যান্য কারুশিল্প শহরের সঙ্গে সহযোগিতা, অংশীদারিত্ব ও বিনিময়ের অভিনব সুযোগ সৃষ্টি হবে।

এসময় বিডি ক্লিন সোনারগাঁ উপজেলা টিমের আমন্ত্রণে উপস্থিত ছিলেন, বিজয় টিভির সোনারগাঁ ও বন্দর উপজেলা প্রতিনিধি মোঃ দ্বীন ইসলাম অনিক, বিডি ক্লিন নারায়ণগঞ্জ জেলা সমন্বয়ক সৈয়দ হোসেন মোহাম্মদ বিজয়, উপ-সমন্বয়ক শাখাওয়াত হোসেন মিঠুন, নারায়ণগঞ্জ জেলা উপ-সমন্বয়ক (আইটি) মো. রাসেল প্রমুখ।