পেঁয়াজের মূল্য মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আসবে-শিল্পমন্ত্রী

327

সময়ের চিন্তা ডট কমঃ মঙ্গলবার সংসদে বিএনপির জাহিদুর রহমানের এক সম্পূরক প্রশ্নের জবাবে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশির পক্ষে শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন বলেছেন, শিগগিরই পেঁয়াজের মূল্য মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আসবে।

শিল্পমন্ত্রী বলেন, ‘ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ায় গত কয়েকদিন আগে হঠাৎ পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। তবে তুরস্কসহ প্রতিবেশি অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া জেলা উপজেলা পর্যায় পর্যন্ত বাজার মনিটরিং কার্যক্রম জোরদার করা হয়েছে। ফলে আশা করা যায় শিগগিরই পেঁয়াজের দাম মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে চলে আসবে।’

তরিকত ফেডারেশনের সদস্য আনোয়ার হোসেন খানের এক লিখিত পশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশে বর্তমানে পেঁয়াজের বার্ষিক চাহিদা ২৪ লাখ মেট্রিক টন। গত বছর পেঁয়াজের উৎপাদনের পরিমান ছিল ২৩.৩০ লাখ মিট্রিক টন। তবে এরমধ্যে ৩০ শতাংশ সংগ্রহকালীন এবং ও সংরক্ষণকালীন ক্ষতি বাদ দিয়ে এর পরিমান দাঁড়ায় ১৬.৩১ মেট্রিক টন।

তিনি বলেন, উৎপাদিত পেঁয়াজ স্থানীয় চাহিদা মিটানোর পক্ষে যথেষ্ট না হওয়ায় বিদেশ থেকে বিশেষ করে পার্শ্ববর্তী দেশ ভারত থেকে নির্দিষ্ট পরিমান পেঁয়াজ আমদানি করতে হয়।