গুচ্ছগ্রামে নতুন আঙ্গিকে উন্নতমানের বাড়ি নির্মাণ করতে হবে-ভূমিমন্ত্রী

325

সময়ের চিন্তাঃ ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে সরকারের দারিদ্র বিমোচনে অন্যতম অগ্রাধিকার প্রকল্প গুচ্ছগ্রামে নতুন আঙ্গিকে উন্নতমানের বাড়ি নির্মাণের ব্যবস্থা করতে হবে।

আজ বুধবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২০১৯-২০ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি এ কথা বলেন।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, গ্রাম বাংলার ভূ-প্রাকৃতিক বিন্যাস ও নৈসর্গিক বৈচিত্র্য অক্ষুন্ন রেখে, গ্রামের স্বকীয়তা বজায় রেখে শহরের সকল সুযোগ-সুবিধা গ্রামেই যাতে পাওয়া যায় সে ব্যবস্থা করার উদ্দেশ্যে আমরা কাজ করে যাচ্ছি। এ লক্ষ্যের সাথে সামঞ্জস্য রেখে গুচ্ছগ্রামও নতুন আঙ্গিকে তৈরি করতে হবে।

তিনি বলেন, গুচ্ছগ্রাম প্রকল্পের মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া সুবিধা বঞ্চিত ভূমিহীন ও গৃহহীন মানুষকে সর্বাধিক সুবিধা দিয়ে উন্নয়নের মূলধারায় নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে।
এ সময়ে ভূমিমন্ত্রী উন্নত বাড়ি তৈরির সক্ষমতা যাচাইয়ের জন্যে গুচ্ছগ্রামের প্রকল্প পরিচালককে নির্দেশ প্রদান করেন এবং বিভিন্ন প্রকল্প সফলভাবে সম্পন্ন করার ব্যাপারেও উপস্থিত কর্মকর্তাদের তাগাদা দেন।

সভায় ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনাসহ ভূমি মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর/সংস্থার প্রধান, বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক সহ ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।