চীন থেকে জ্বর নিয়ে ফেরা তরুণকে হাসপাতালে ভর্তি

325

সময়ের চিন্তাঃ চীন থেকে জ্বর নিয়ে ফেরায় এক তরুণকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। (৩০ জানুয়ারি) বৃহস্পতিবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানবন্দরে নামার পর স্বাস্থ্য পরীক্ষা শেষে তাকে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।

বিষয়টি জানিয়েছেন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা মো.জহিরুল ইসলাম।

জানা যায়, চীনের একটি প্রদেশে এক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ওই শিক্ষার্থী বুধবার রাতে সাউদার্ন চায়না এয়ারলাইনসের একটি ফ্লাইটে করে ঢাকায় শাহজালাল বিমানবন্দরে আসেন। সেখানে থার্মাল স্ক্যানারে তাঁর জ্বরের বিষয়টি ধরা পড়ে। সেসময় তাঁর শরীরের তাপমাত্রা ছিল ১০০ দশমিক ৬ ডিগ্রি ফারেনহাইট।

বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, আজ (বৃহস্পতিবার) নিয়ে তিন দিন ধরে তাঁর জ্বর রয়েছে। জ্বর থাকায় তাঁকে বিমানবন্দরে কোয়ারেন্টাইনে রাখা হয়। পরে সকালে তাঁর শরীর থেকে রক্তের নমুনা সংগ্রহ করা হয়। এরপর তাঁকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালে পরীক্ষার পর ওই তরুণের স্বাস্থ্যগত সমস্যা আছে কি না, এ ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে।

এদিকে ওই তরুণ উহান প্রদেশ থেকে আসেননি বলে জানা গেছে। তাঁর একটি সূত্র জানায়, চীনে থাকতে দুবার তাঁর স্বাস্থ্যগত পরীক্ষা করা হয়েছে। তবে তাতে করোনা ভাইরাসের কোন নমুনা পাওয়া যায়নি। পরে সেখানকার চিকিৎসকরা ছাড়পত্র দিয়ে তাকে দেশে ফেরত পাঠায়। এছাড়া তাঁর জ্বর থাকলেও শ্বাসকষ্ট ছিল না।

অপরদিকে চীনে প্রচণ্ড ঠাণ্ডার কারণে জ্বরে আক্রান্ত হয়েছেন বলে বিমানবন্দরে স্বাস্থ্য কর্মকর্তাদের জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, সম্প্রতি চীনে ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। এরপর থেকেই বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ সতর্কতা জারি করা হয়। বাংলাদেশে গত ২০ জানুয়ারি থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ সতর্কতা ও থার্মাল স্ক্যানার বসানো হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত এই স্ক্যানারে ৩ হাজার ৬৫৪ জন যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করানো হয়েছে। এরমধ্যে গতকালই প্রথম একজনের জ্বর ধরা পড়ার খবর পাওয়া গেল।