হাসপাতালগুলোতে চিকিৎসার জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হবে-জনপ্রশাসন প্রতিমন্ত্রী

328

সময়ের চিন্তাঃ জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, দেশের হাসপাতালগুলোতে চিকিৎসার জন্য বিদ্যমান সুযোগ-সুবিধা আরো বৃদ্ধি করা হবে।

(৪ জানুয়ারি) মঙ্গলবার ঢাকায় জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমিতে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের কর্মকর্তাদের বিশেষ বুনিয়াদি কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে প্রতিমন্ত্রী একথা বলে।

প্রতিমন্ত্রী বলে, দেশের সার্বিক উন্নয়নে সুস্থ জাতি অপরিহার্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার একটি সুস্থ-সবল জাতি গঠনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে দেশের হাসপাতালগুলোতে রোগীদের যথাযথ চিকিৎসাসেবা নিশ্চিত করতে অত্যাধুনিক যন্ত্রপাতি-সহ বিভিন্ন সুযোগ সুবিধা বৃদ্ধি করা হয়েছে। ভবিষ্যতে এ সুবিধা আরো বৃদ্ধি করা হবে। পাশাপাশি, চিকিৎসকরা যেন নির্বিঘ্নে কাজ করতে পারে সেজন্য চিকিৎসকদের জন্যও বিভিন্ন সুবিধা বাড়ানো হবে।

প্রতিমন্ত্রী আরো বলে, জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে দক্ষ চিকিৎসক প্রয়োজন। চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। প্রতিমন্ত্রী এ সময় চিকিৎসকদের যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে আরো দক্ষ করে গড়ে তোলার আহ্বান জানান। তিনি বলেন, দেশের মানুষ অনেক সময়ই চিকিৎসাসেবা গ্রহণের জন্য বিদেশে যায়। এতে বিপুল পরিমাণ অর্থ বিদেশে চলে যায়। যদি তাদেরকে এ দেশেই চিকিৎসাসেবা গ্রহণে উদ্বুদ্ধ করা যায় তবে এই অর্থের সাশ্রয় হবে। তাই, দেশের চিকিৎসা সেবায় আরো উন্নত প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে এবং চিকিৎসকদের আরো আন্তরিকতার সাথে কাজ করতে হবে। যাতে প্রত্যেকেই এ দেশে চিকিৎসা সেবা গ্রহণে উৎসাহিত বোধ করে।

প্রতিমন্ত্রী এ সময় পরবর্তী প্রজন্মকে আগামী দিনের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে চিকিৎসকদের আরো নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানায়।

জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির মহাপরিচালক মোহাম্মদ আবুল কাসেমের সভাপতিত্বে প্রতিষ্ঠানটির অতিরিক্ত মহাপরিচালক এ এ এম নছিহুল কামাল অনুষ্ঠানে বক্তব্য রাখে।