অনুমোদিত ছাড়া ব্যান্ডের নামে বোতলজাত করে বিক্রির দায়ে ৭ লক্ষ টাকা জরিমানা

352

নিজস্ব প্রতিনিধিঃ র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে খোলা ভোজ্য তেল অননুমোদিত ব্যান্ডের নামে বোতলজাত করে বিপণনের দায়ে সাত লক্ষ টাকা জরিমানা করে। র‌্যাব প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজের বিভিন্ন অপরাধের উৎস উদঘাটন, অপরাধীদের গ্রেফতার আইন শৃংখলার সামগ্রিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিভিন্ন অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় আনার জন্য র‌্যাব ফোর্সেস নিয়মিত অভিযান পরিচালনা করে থাকে। নকল ও ভেজাল খাদ্য, ঔষধ, প্রসাধনী এবং অন্যান্য সামগ্রীর বিরুদ্ধে র‌্যাব সব সময় সোচ্চার। অননুমোদিত ভেজাল পণ্য উৎপাদন ও বাজারজাত করণের সাথে সম্পৃক্তদের প্রায়শই র‌্যাবের নিয়মিত অভিযানের মাধ্যমে আইনের আওতায় আনা হচ্ছে।

এরই ধারাবাহিকতায় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিএসটিআই ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সহযোগিতায় র‌্যাব-১১ এর বিশেষ আভিযানিক দল গত ০৭ জুলাই ২০২০ খ্রিস্টাব্দে বিকাল ২টা হতে ৪টা পর্যন্ত নারায়ণগঞ্জের সোনারগাঁ থানাধীন ওলিপুরা এলাকায় অবস্থিত এইচ. কে ফুড প্রোডাক্টস নামক ০১টি কারখানায় বিশেষ অভিযান পরিচালনা করে দেশের বিভিন্ন এলাকা হতে খোলা ভোজ্য তেল সংগ্রহ করে বিএসটিআই’র অনুমোদন ব্যতীত বিএসটিআই লোগো ব্যবহার করে বোতলজাত ও বিপণন করার অপরাধে কারখানার ম্যানেজার মোঃ শামীম রেজা (৩৫)কে হাতে-নাতে গ্রেফতার করে। র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব পলাশ কুমার বসু উক্ত অপরাধগুলো আমলে নিয়ে ৭ লক্ষ টাকা জরিমানা করেন।

গ্রেফতারকৃতকে জিজ্ঞাসাবাদ ও প্রাথমিক অনুসন্ধানে জানা যায় যে, উক্ত কারখানাটি মেঘনা, তীর ও পুষ্টি কোম্পানী হতে ড্রামভর্তি খোলা ভোজ্য তেল সংগ্রহ করে বিএসটিআই’র অনুমোদন ব্যতীত বিএসটিআই লোগো ব্যবহার করে বোতলজাত ও বিপনন করে আসছে। কোন ট্রেড লাইসেন্স ও সংশ্রিষ্ট সরকারী সংস্থার অনুমোদন ব্যতীত এইচ. কে ফুড প্রোডাক্টস নামক উক্ত প্রতিষ্ঠানটি পাবদা ফার্টিফাইড এডিবল পাম ওয়েল, নীল ফার্টিফাইড সয়াবিন তেল ও আরাফাত ফার্টিফাইড পাম ওলিনসহ বিভিন্ন ব্যান্ডের নামে ভোজ্য তেল বোতলজাত করে। উক্ত প্রতিষ্ঠানের বোতলজাতকৃত ভোজ্য তেল নিæমানের যা জনস্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এই অননুমোদিত ভেজাল ভোজ্য তেল সিলেট বিভাগীয় জেলার বিভিন্ন এলাকার বাজারে বিক্রি করে আসছে বলে গ্রেফতারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করে।

ভেজাল ব্যবসায়ীদের বিরুদ্ধে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে।