বন্দরে কর্মক্ষম নারীদের সেবার লক্ষ্যে ওকাপ’র সভা

214

শাহ আলম শাহজাহান তুষারঃবন্দর উপজেলা নির্বাহী অফিসার শুক্লা সরকার বলেছেন, আমাদের দেশে এখন প্রচুর কর্মসংস্থান রয়েছে।নারীরা বিদেশে গিয়ে প্রতারিত বা নির্যাতিত হলে শুধু বিদেশীদেরই দোষ দেই। তিনি কিছু দোষ আমাদেরি আছে৷ তাদের হাঁস -মুরগী পালন করতে ভালো লাগে না। অথচ লক্ষ টাকা খরচ করে বিদেশ যেতে পারে।আপনি সেদেশের ভাষা জানবেন না, কাজ বুঝবেনন না আর বাসায় এসে বলবেন আমাকে মারে।একজন নারী বিদেশে শুধু গৃহকর্মী হিসেবেই নিজেকে রিপ্রেজেন্ট করেনা। বরং দেশকে রিপ্রেজেন্ট করে। তাই তাদের উচিত পর্যাপ্ত প্রশিক্ষণ ছাড়া যেন তারা বিদেশে না যায়।

বুধবার(১৮নভেম্বর) সকালে বন্দর উপজেলা পরিষদের অডিটোরিয়ামে অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রামের (ওকাপ) আয়োজনে কর্মক্ষম নারীদের টেকসই কর্মসংস্থানের লক্ষ্যে সেবা প্রদানকারী সরকারি ও বেসরকারি সংস্থাসমূহের সাথে সমন্বয় করে কর্মক্ষম নারীদের সেবা প্রাপ্তির সুযোগ প্রসারিত করার লক্ষে আয়োজিত এক মতবিনিময় সভা’র প্রধান অতিথি’র বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, এই প্রথম কোন এনজিও সমাজ সেবার উদ্দ্যেশ্যে আমাদের একত্রিত করেছেন।  তাদের কাজের ধরন প্রশংসনীয়।

আসলে আমরা যে যার অবস্থান থেকে যদি দায়িত্ব নেই তাহলে মানুষের সেবার কোন ঘাটতি থাকবেনা। আমাদের মানুষিকতা পরিবর্তন করতে হবে। ৯টা থেকে ৪টা’র দায়িত্ব ছাড়াও মানবিক সেবার দায়িত্ব নিতে হবে।

বক্তব্যে’র এক পর্যায় তিনি সংবাদকর্মীদের উদ্দেশ্যে বলেন, বন্দরের সাংবাদিকরা প্রায় সভাই ভালো। তারা অনেক জায়গায় ঘুরে বিভিন্ন তথ্য সংগ্রহ করে।  তাদের কাছে অনেক তথ্য থাকে।  তারা আমাদের আয়না।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংস্থা’র(ওকাপ) নির্বাহী পরিচালক ওমর ফারুক চৌধুরী। প্রকল্প পরিচিতি বিষয়ক প্রেজেন্টেশন করেন, ওকাপ’র চেয়ারম্যান শাকিরুল ইসলাম।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বন্দর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সালিমা হোসেন শান্তা, উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা, সমাজসেবা কর্মকর্তা, কৃষি কর্মকর্তা, বিআরডিবি কর্মকর্তা, উপজেলা জামে মসজিদের পেশ ইমামসহ আরো অনেকেই। ছিলো আন্তর্জাতিক শ্রম সংস্থা’র সহযোগিতায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ওকাপ এর প্রজেক্ট অফিসার মোঃ শহিদুল ইসলাম, প্রশিক্ষক সাবিরা ফেরদৌসী  স্বপ্না।

অনুষ্ঠানের তত্বাবধানে ছিলেন সমাজকর্মী তাসলিমা আক্তার (রোকসানা)