চাঞ্চল্যকর শিশু গণ-ধর্ষণের পর হত্যা মামলার পলাতক আসামী ডলি গ্রেফতার

267

তানভীর আহমেদ রাজীবঃ নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা থানা এলাকার বক্তাবলী পূর্ব লক্ষীনগর নামক স্থানে বহুল আলোচিত ও চাঞ্চল্যকর শিশু গণ-ধর্ষণের পর হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী ডলি বেগম (৫০)কে দীর্ঘদিন পলাতক থাকার পর র‌্যাব-১১ কর্তৃক গ্রেফতার  হয়েছে।

র‌্যাব প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজের বিভিন্ন অপরাধ এর উৎস উদ্ঘাটন, অপরাধীদের গ্রেফতারসহ আইন শৃঙ্খলার সামগ্রিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দায়িত্বপূর্ণ এলাকায় সন্ত্রাসী কর্মকান্ড দমনের লক্ষ্যে র‌্যাব ফোর্সেস অত্যন্ত পেশাদারিত্বের সাথে জড়িত ব্যক্তিদের গ্রেফতার ও আইনের আওতায় আনার জন্য নিয়মিত সন্ত্রাস বিরোধী অভিযান পরিচালনা করে থাকে।

গত ০৪/০৬/২০০৫ তারিখে ফতুল্লা থানাধীন বক্তাবলী পূর্ব লক্ষীনগর এলাকায় জনৈক শিশুকে গণ-ধর্ষণের পর হত্যার ঘটনা ঘটে। উক্ত গণ ধর্ষণ ও হত্যার ঘটনায় ভিকটিমের মা বাদী হয়ে অজ্ঞাতনামা আসামীদের বিরুদ্ধে ফতুল্লা থানায় একটি গণ-ধর্ষণ সহ হত্যা মামলা দায়ের করেন। যার মামলা নং-০৭(০৬)০৫, ধারা-নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ (সংশোধনী/২০০৩)এর ৯(২)/৯(৩)/৩০।

উক্ত ঘটনার পরপরই এই গণ-ধর্ষণ ও হত্যার সাথে জড়িত সন্দেহে আসামী ডলি বেগমকে গ্রেফতার করে বিজ্ঞ আদালতে প্রেরণ করেন এবং উক্ত গ্রেফতারকৃত আসামী বিজ্ঞ আদালতে ফৌজদারী কার্যবিধি ১৬৪ ধারা মোতাবেক জবানবন্দিতে উক্ত ঘটনার সাথে জড়িতদের নাম প্রকাশ করেন। পরবর্তীতে এই ঘটনার সাথে জড়িত আরো ০৫ জন আসামীদের গ্রেফতার করে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়। আসামী ডলি বেগম পরবর্তীতে বিজ্ঞ আদালতের মাধ্যমে জামিনে আসার পর পলাতক থাকেন। বিজ্ঞ আদালতে সূত্রোক্ত মামলা সাক্ষ্য প্রমানের ভিত্তিতে সন্দেহাতিত ভাবে প্রমাণিত হওয়ায় ঘটনার সাথে সংশ্লিষ্ট ০৪ জন আসামীকে মৃত্যুদন্ড, ০১ জন আসামী ডলি বেগমকে যাবজ্জীবন সাজা ও ০১ জনকে বেকসুর খালাস প্রদান করেন। এই রায়ের পর আসামী ডলি বেগম গ্রেফতার এড়ানোর জন্য আত্মগোপনে চলে যায়। এই ঘটনার সাথে জড়িত যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী ডলি বেগমকে গ্রেফতারের লক্ষ্যে র‌্যাব-১১ এর সদর কোম্পানীর একটি চৌকস গোয়ান্দা দল ছায়াতদন্ত  শুরু করে। এরই ধারাবাহিকতায় মাঠ পর্যায়ে গোয়েন্দা কার্যক্রম বৃদ্ধি ও তথ্যপ্রযুক্তির সহায়তায় এই গণ-ধর্ষণ ও হত্যার সাথে জড়িত দীর্ঘদিন পলাতক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী ডলি বেগম (৫০)’কে সনাক্ত ও তার অবস্থান নিশ্চিত হয়ে  অদ্য ০৭ নভেম্বর ২০২২ তারিখ আনুমানিক ২২:৩০ ঘটিকায় রাজবাড়ী জেলার সদর থানাধীন সজ্জনকান্দা এলাকায় র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল বিশেষ অভিযান পরিচালনা করে উক্ত আসামীকে গ্রেফতার করতে সক্ষম হয়।

গ্রেফতারকৃত আসামীকে পরবর্তী আইনানুগ কার্যক্রমের জন্য থানার অফিসার ইনচার্জ এর নিকট হস্তান্তর করা হয়েছে।