সোনারগাঁয়ে লোকজ উৎসব ২০২৩ উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত 

19

সফিকুল ইসলাম ইমামঃ বাংলার প্রাচীন রাজধানী ঐতিহাসিক সোনারগাঁয়ে মাসব্যাপী লোকজ উৎসব ২০২৩ উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৫ জানুয়ারী) বিকালে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক এস.এম. রেজাউল করিমের সভাপতিত্বে ফাউন্ডেশনের লাইব্রেরি ভবনের সভাকক্ষে এই মতবিনিময় সভায় অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট শামসুল ইসলাম ভূঁইয়া,সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার রেজওয়ান উল ইসলাম,নারায়ণগঞ্জ জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) তরিকুল ইসলাম,সোনারগাঁ থানার অফিসার ইনচার্জ মাহাবুব আলম,

উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার ফেন্সি। অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন,বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উপ-পরিচালক মো.রবিউল ইসলাম, ডিসপ্লে অফিসার একেএম আজাদ সরকার, বীর মুক্তিযোদ্ধা ওসমান গনি,জেলা পরিষদ সদস্য আবু নাইম ইকবাল,সোনারগাঁ জার্নালিষ্ট ক্লাবের সভাপতি শেখ এনামূল হক বিদ্যুৎ, সাধারণ সম্পাদক শওকত ওসমান সরকার রিপন,সাংবাদিক সফিকুল ইসলাম ইমাম,গাজী মোবারক,অনিক,নুরনবী জনি,আবু বক্কর,সিরাজুল ইসলাম সহ বিভিন্ন গণমাধ্যম কর্মী। নতুন প্রজন্মের কাছে লোকজ সাংস্কৃতিক ঐতিহ্যের পরিচিতি ও মেলবন্ধনের প্রয়াসে ১৮ জানুয়ারী ২০২৩ খ্রিস্টাব্দে বাংলাদেশ সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের আয়োজনে লোকজ উৎসব ও কারুশিল্প মেলা শুরু হবে। ১৮ জানুয়ারী সকাল এগারোটায় মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা ও লোকজ উৎসব উদ্বোধন করবেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন, বিশিষ্ট চিত্রশিল্পী লোক ও কারুশিল্প অনুরাগী মোহাম্মদ আবুল হাশেম খান।

মতবিনিময় সভায় দেশীয় সংস্কৃতির পুনরুজ্জীবনে মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা ও লোকজ উৎসব চলাকালীন আইন-শৃংঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করা এবং লোকজ উৎসবের অনুষ্ঠানমালা বর্ণাঢ্যভাবে আয়োজনের সার্বিক দিক নিয়ে সভায় আলোচনা হয়। 

এবার মেলায় কর্মরত কারুশিল্প প্রদর্শনীতে ৩২ টি স্টলসহ সর্বমোট ১ শত স্টল থাকবে। এতে গ্রামের প্রত্যন্ত অঞ্চলের প্রথিতযশা ৬৪ জন কারুশিল্প সক্রিয়ভাবে অংশ নিবেন। লোকজ উৎসব ও কারুশিল্পমেলা ২০২৩ এর অনুষ্ঠানমালায় থাকবে বাউলগান, পালাগান, কবিগান, ভাওয়াইয়া-ভাটিয়ালীগান, জারি-সারিগান, হাছন রজারগান, লালন সঙ্গীত, মুর্শিদীগান, আলকাপ গান, গায়ে হলুদেরগান, ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতীগান, লোককবিতা পাঠের আসর, পুঁথিপাঠ, গ্রামীণ খেলা, লাঠিখেলা, ঘুড়ি ওড়ানো, ভালোবাসার তামা-কাঁসা-পিতল শিল্পের প্রদর্শনী, লোকজজীবন প্রদর্শনী, পুতুল নাচ, বায়স্কোপ, চর্যাগীতি, সেমিনার আয়োজন, লোকগল্প বলা, পিঠা প্রদর্শনী ইত্যাদি।