দুর্নীতিবাজ নান্নু, রুখবে কে?

145

নিজস্ব প্রতিনিধি: নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার যুবলীগ নেতা রফিকুল ইসলাম নান্নু দুর্নীতিবাজ, তাকে রুখবে কে? এ নিয়ে হতাশা জনমনে। সোনারগাঁও উপজেলায় ১০টি ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যানদের অবজ্ঞা ও তুচ্ছতাচ্ছিল্য করে বক্তব্য রেখেছে সোনারগাঁ উপজেলা যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নু। একই সঙ্গে নান্নু চেয়ারম্যানদের ইঙ্গিত করে হুমকি ধমকি দেয়। সে দাবি করেছে সোনারগাঁ  উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে ১পাল্লায় রাখলে আর সোনারগাঁ থানা যুবলীগের সভাপতিকে আরেক পাল্লায় রাখলেও সমান হবে না, সেখানে ১০টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের চেয়ে থানা যুবলীগের সভাপতির ওজন অনেক বেশি হবে।

নিন্মমানের সামগ্রী দিয়ে চারতলা ভবন নির্মাণের অভিযোগ সোনারগাঁ উপজেলা যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নুর বিরুদ্ধে। সোনারগাঁয়ের শত বছরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সোনারগাঁ জিআর ইনস্টিটিউশন মডেল স্কুল এন্ড কলেজের ভবন নির্মাণের অভিযোগ তুলে এলাকাবাসী ও শিক্ষক কর্মচারীরা।

জানা যায়, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অর্থায়নের ২কোটি ৮৫ লাখ টাকা ব্যায়ে সোনারগাঁয়ের শত বছরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সোনারগাঁ জিআর ইনস্টিটিউশন মডেল স্কুল অ্যান্ড কলেজের চার তলা বিশিষ্ট ভবনের ঠিকাদারি কাজ পায় সোনারগাঁ উপজেলা যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নু। এ ভবনের নির্মাণ কাজ ২০২০ সালের মাঝামাঝি সময়ে শেষ হওয়ার কথা থাকলেও এখনো সে মাত্র ৪৫ কাজ শেষ করতে পারেনি।

সরেজমিনের ঐ স্কুলে গিয়ে দেখা যায়, স্কুল মাঠের দক্ষিন দিকে একটি তিনতলা বিশিষ্ট ভবন নির্মাণাধীন। ঐ ভবনের পাশেরই নিন্মমানের ইট, সুরকি, অন্যস্থানে ব্যবহার করা পুরাতন ইটের সুরকি, পুরাতন রড ও বালু মিশ্রিত সিলেশন বালু ফেলে রাখা হয়েছে।

অধ্যক্ষ মো. সুলতান মিয়া বলেন, “এ ভবন নিয়ে আমরা দুঃশ্চিন্তায় রয়েছি। এখানে নিন্মমানের সামগ্রী দিয়ে ভবন নির্মাণ করেছেন। তাকে বাধা দিলে তিনি কাজ বন্ধ রাখেন। স্কুল ছুটির পর থেকে রাতের আধারে তিনি এ কাজ করেছেন। তাকে তেমন কিছু বলাও যায় না। দীর্ঘদিন ধরে এর নির্মাণ কাজ চলছে। ফলে সীমানা প্রাচীর ভাঙ্গা রয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠানের ভবন নির্মাণের ফেলে পাশ্ববর্তী মডেল ভবনেও ফাটল দেখা দিয়েছে। মডেল ভবনের ট্যাংকিও ভেঙ্গে ফেলা হয়েছে। একটি বাথরুমে শিক্ষক কর্মচারী ও ছাত্রছাত্রী ব্যবহার করছে।‘’

সোনারগাঁ জিআর ইনস্টিটিউশন মডেল স্কুল এন্ড কলেজের প্রাক্তন শিক্ষার্থী মোতালেব মিয়া স্বপন বলেন, “আমাদের সম্পদ আমাদের রক্ষা করতে হবে। এ ভবনে যে পরিমাণ নিন্মমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে। এতে করে এ ভবন ৩০ বছর মনে হয় টিকবে না। প্রতিবাদ করে আমাদের সম্পদ আমাদেরই রক্ষা করতে হবে।“

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী আরিফুল হক নিন্মমানের সামগ্রী ব্যবহারের সত্যতা ম্বীকার করে বলেন, “নিন্মমানের সামগ্রী সরিয়ে নেওয়ার জন্য ঠিকাদারকে চিঠি দেওয়া হয়েছে। পুনরায় নিন্মমানের সামগ্রী ব্যবহার করে থাকলে তা ভেঙ্গে দেওয়া হবে। কেউ প্রকৌশলীর সঙ্গে খারাপ আচরণ করলে সেটা তার ব্যক্তিত্বের পরিচয়।“

বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ‘শোক সভা’র আয়োজন করেছিল মাদকসহ ৫টি মামলার আসামী রাসেল। সেই সভাতেই অতিথি করা হয় যুবলীগ নেতা রফিকুল ইসলাম নান্নুকে। করবেই না কেন, ওরা তো তারই লোক। আর চাদাঁবাজীসহ ১০ মামলার আসামী মাসুম চৌধুরীকে পুলিশের কাছ থেকে নিজ জিম্মায় ছাড়িয়ে নেওয়ার অভিযোগ তো বহু পুরণই।

২০১৭ সালে সোনারগাঁ উপজেলা যুবলীগের সভাপতি মনোনিত হন এই নেতা। এরপর উপজেলায় অপরাধ কর্মকাণ্ডের সাথে জড়িতদের নিজ বলয়ে নিয়ে দল ভারী করেন। জমি দখল, টেন্ডাবাজী, চাঁদাবাজীর নানান অভিযোগ এ নেতার বিরুদ্ধে ব্যবসায়ী, স্থানীয় নিবাসী ও নিজ দলের নেতাকর্মীদের। তারা বলছেন, ‘এখন ওনার খায়েশ জেগেছে উপজেলা পরিষদের চেয়ারম্যান হওয়ার’।

বিভিন্ন সময় প্রকাশিত সংবাদে জানা যায়, ২০১৬-১৭ অর্থ বছরে জেলা পরিষদ থেকে সোনারগাঁ পৌরসভায় ভট্টপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শ্রী শ্রী সিদ্ধেশ্বরী পূজা মন্ডপ রক্ষার্থে পঙ্খীরাজ খালের পশ্চিম পাশে একটি গাইড ওয়াল নির্মাণের জন্য ৩০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। কিন্তু সোনারগাঁ উপজেলা যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নুর মেসার্স নাদিম এন্টারপ্রাইজ কাজটি নিয়ে অতি নিম্নমানের সামগ্রী ও অব্যবহার যোগ্য পুরাতন ইট দিয়ে নির্মাণ করে।

এর আগে সোনারগাঁও উপজেলা যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নু ও তাঁর স্ত্রীসহ সহযোগীদের বিরুদ্ধে চাঁদার দাবীতে জমি দখল ও মারধরের অভিযোগ এনে পুলিশ সুপার বরাবর লিখিত আবেদন করেন মো. মহসিন নামের এক প্রবাসী।

২০১৯ সালে ২৩ এপ্রিল ঠিকাদারি প্রতিষ্ঠানের ম্যানেজার ও অফিস সহকারীকে অপহরণের পর মুক্তিপণ আদায়ের চেষ্টার কথা উল্লেখ করে সোনারগাঁও উপজেলা যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নু ও তার সহযোগীদের বিরুদ্ধে সোনারগাঁও থানায় লিখিত অভিযোগ করেন খোদ নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি সোহাগ রনিও।