নাটোরে জালিয়াতি মামলায় আ’লীগ নেতা কারাগারে

89

তাওহীদা ইসলাম তন্নী:
নাটোরের সিংড়ায় জালিয়াতি মামলায় ফজলুল হক নামে এক আওয়ামী লীগ নেতাকে কারাগারে প্রেরণ করেছে আদালত। গতকাল রোববার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আবু সাঈদ তাকে কারাগারে প্রেরনের আদেশ দেন।

ফজলুল হক সিংড়া উপজেলার রামানন্দ খাজুরা ইউনিয়নের ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি এবং সোয়াইর উত্তরপাড়া গ্রামের মৃত মহাফিল-ই-মিল্লাতের ছেলে।

তিনি জাল দলিল করে সরকারি প্রায় ১০০ শতক জমি নিজের নামে করে আত্মসাৎ করার চেষ্টা করায় তার বিরুদ্ধে গ্রামবাসীর পক্ষে আইয়ুব আলী সরকার নামে জনৈক এক ব্যক্তি বাদী হয়ে নাটোরের আমলি-২ এর সিংড়া আদালতে-একটি জালিয়াতি মামলা দায়ের করেন।

আদালত ও এলাকাবাসী সুত্রে জানাযায়, সিংড়া উপজেলার রামানন্দ খাজুরা ইউনিয়নের সোয়াইর বাজার ও সোয়াইর নিন্মমাধ্যমিক স্কুল সংলগ্ন প্রায় ১০০ শতাংশ সরকারি খাস জমির ওপরে একটি বিশাল মাঠ ও হাট বাজার এবং একটি জলাশয় আছে।

ওই আওয়ামীলীগ নেতা ফজলুল হক প্রথমে রাজস্ব বিভাগ থেকে জলাশয়টি লিজ নেন। এরপর তিনি ফাঁকা মাঠ ও হাট সহ সরকারী সব সম্পত্তির নিজের বলে দাবি করে জাল দলিল উপস্থাপন করেন।

ওই সম্পত্তির ওপর একটি মসজিদ, গ্রামবাসীর ক্লাব সহ বেশ কিছু দোকান রয়েছে। ফজলুল হকের জালিয়াতির বিষয়টি জানাজানি হলে এলাকাবাসী প্রতিবাদ জানায় এবং এ ব্যাপারে প্রতিকার চেয়ে গ্রামবাসী সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি আবেদন জমা দেয়।

কিন্তু প্রশাসনিকভাবে এব্যাপারে কোন সহায়তা না পেয়ে গ্রামবাসীর পক্ষে আইয়ুব আলী সরকার নামে জনৈক ব্যক্তি বাদী হয়ে নাটোরে আমলি আদালত-২ সিংড়া আদালতে মামলা দায়ের করেন।

আদালতের বিচারক শুনানিঅন্তে বিষয়টি সরজমিনে প্রতিবেদন দাখিলের জন্য উপজেলা প্রশাসনকে নির্দেশ দেন। উপজেলা প্রশাসনের প্রতিবেদনে সন্তুষ্ট না হয়ে আদালত পিবিআইকে পুন তদন্তের নির্দেশ দেন। পিবিআই তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করেন।

পিবিআই‘র তদন্তে বর্ণিত সম্পত্তি ১ নং বিবাদী ফজলুল হক জাল কাগজপত্র সৃষ্টি করে, ভুল বুঝিয়ে খাজনা খারিজ করে, জনসাধারণের গুরুতর ক্ষতি করেছেন বলে উল্লেখ করা হয়।

এ মর্মে প্রতিবেদন দাখিলের পর বিবাদী ফজলুল হককে আদালতে হাজির হওয়ার সমন জারি করেন। গতকাল রোববার আদালতে হাজির হলে আদালত তাকে জেল হাজতে প্রেরণের আদেশ দেন।

আদালতের পেশকার রাজু আহমেদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, “মামলার ১নং বিবাদীকে জমি জমা সংক্রান্ত বিষয়ে জালিয়াতি মামলায় অদালত আটক আদেশপূর্বক জেল হাজতে প্রেরণ করেছেন।