হাড্ডাহাড্ডি লড়াইয়ে ১০৬ ভোটে শিষ্যের পরাজয়

15

তন্ময় দেবনাথ:

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে রাজশাহীর বাঘা উপজেলা পরিষদ নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে গুরুর কাছে শিষ্যের পরাজয় হয়েছে। এই নির্বাচনে বিরোধী দলের কোন প্রার্থী অংশগ্রহণ না করায় বর্তমান ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের দুই জন প্রার্থীর মধ্যে লড়াই করতে দেখা যায়। এতে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক অ্যাডভোকেট লায়েব উদ্দিন লাভলু ( মোটরসাইকেল) এবং জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রোকনুজ্জামান রিন্টু ( আনারস) প্রতীক নিয়ে নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেন।

গুরু শিষ্যের লড়াইয়ে বেশ জম জমাট হয়ে উঠে বাঘা উপজেলা পরিষদ নির্বাচন। বুধবার (৫ জুন) অনুষ্ঠিত সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত বিচ্ছিন্ন কোন ঘটনা ছাড়াই উৎসব মুখর পরিবেশে একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

এতে চেয়ারম্যান পদে (মোটরসাইকেল ) প্রতীকের প্রার্থী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লায়েব উদ্দিন লাভলু ১০৬ ভোট বেশি পেয়ে দ্বিতীয়বারের মতো উপজেলা চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন মোট ৩২৪০৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও তার এক সময়ের ঘনিষ্ঠ সহচর রোকনুজ্জামান রিন্টু ( আনারস) প্রতীকে পেয়েছেন ৩২২৯৯ ভোট।

এই নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক ও ভাইস চেয়ারম্যান আব্দুল মোকাদ্দেস ( টিয়া পাখি) প্রতীকে ২৫৬৩২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি কামরুজ্জামান নিপন ( বই) প্রতীকে ২২৯৯২ ভোট এবং মেহেদি হাসান ( টিউবওয়েল) প্রতীকে ১৩৬৫৭ ভোট পেয়েছেন। এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে রিনা খাতুন ( ফুটবল) প্রতীকে ২৫৫৮৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ফাতেমা খাতুন লতা ( কলস) প্রতীকে ২২৪৯৬ ভোট এবং ফারহানা দিল আফরোজ (প্রজাপতি) প্রতিকে ১৪২০৮ ভোট পেয়েছেন।

ভোট শেষে কেন্দ্র থেকে আসা ফলাফল সংগ্রহ করে উপজেলা হলরুমে বিজয়ী প্রার্থীদের বেসরকারী ভাবে নির্বাচিত ঘোষণা করেন উপজেলা সহকারী রির্টানিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম।

উল্লেখ্য যে, দুইটি পৌরসভা ও সাতটি ইউনিয়ন মিলে এ উপজেলা গঠিত। উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৬৫ হাজার ৬৬৩ জন। এর মধ্যে পুরুষ ৮৩ হাজার ০০৭ এবং মহিলা ৮২৬৫৬ হাজার ৬৫৬ জন। মোট ভোট কাস্টিং
হয়েছে ৪০%।