উন্নত দেশের মতো নারায়ণগঞ্জেও ইলেকট্রনিক ট্রেন চালু করার প্রকল্প হাতে নিয়েছে সরকার

347

সময়ের চিন্তা ডট কমঃ ঢাকা-নারায়ণগঞ্জ রুটে দীর্ঘ বছরে ডাবল রেললাইন নির্মান কাজ সম্পন্ন করা সম্ভব না গেলেও এবার বিশ্বের উন্নত দেশের মতো নারায়ণগঞ্জেও ইলেকট্রনিক ট্রেন চালু করার প্রকল্প হাতে নিয়েছে বর্তমান আওয়ামীলীগ সরকার।

যেই ট্রেনে করে প্রতিদিন গড়ে যাতায়াত করতে পারবে প্রায় সোয়া লাখ যাত্রী। আর পিপিপি পদ্ধতিতে এ প্রকল্পটি বাস্তবায়ন করবে যৌথভাবে বাংলাদেশ ও সিঙ্গাপুর সরকার।

মঙ্গলবার (২০ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রী পরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রী পরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে এতথ্য নিশ্চিত করেছেন মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম।

তিনি বলেন, সরকার টু সরকার ভিত্তিতে পিপিপি পদ্ধতিতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে লাইট র‌্যাপিড ট্রানজিট (এলআরটি) স্থাপনের নীতিগত অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি বাস্তবায়ন হলে প্রতিদিন গড়ে এক লাখ ২০ হাজার যাত্রী এ ট্রেনে যাতায়াত করতে পারবে।

নাসিমা বেগম আরও বলেন, স্থানীয় সরকার বিভাগ থেকে পাঠানো প্রস্তাবনায় বলা হয়েছে- এ ট্রেন চলবে দুই রুটে। একটি নারায়ণগঞ্জের নিতাইগঞ্জ থেকে চাষাড়া হয়ে সাইনবোর্ড পর্যন্ত। অন্যটি চিটাগাং রোড থেকে ফতুল্লার পঞ্চবটি পর্যন্ত। তবে এ জন্য কত টাকা ব্যয় হবে তা তিনি জানাতে পারেননি।

মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, এটা সবে মাত্র নীতিগত অনুমোদন দেয়া হলো। বাংলাদেশ ও সিঙ্গাপুর সরকার যৌথভাবে ফিজিবিলিটি স্টাডি করার পর ব্যায়ের বিষয়টি ঠিক করবে।