সরকারি ছুটিব ২দিন আগে কর্মস্থল ত্যাগ করলো এলজিইডি’র কর্মকর্তা-কর্মচারীগন 

251

এস এম আলতাফ হোসাইন সুমন: সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নিজ কর্মস্থল ত্যাগ না করতে নির্দেশ দেয়া হলেও ছুটির একদিন আগে গোটা অফিস বন্ধ করে বাড়ি চলে গেছেন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)’র কর্মকর্তা-কর্মচারীগন। যদিও প্রকৌশলী নজির হোসেন।

হাতীবান্ধা উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) অফিসে বুধবার সকাল ১০টার পর গিয়ে দেখা যায় সমগ্র অফিসের সকল কক্ষে তালা ঝুলছে। অথচ এই একই ভবনে ইউএনও অফিস, হিসাবরক্ষণ,  যুব উন্নয়ন,  পল্লী উন্নয়ন , প্রকল্প বাস্তবায়ন , হিসাব  কর্মকর্তা অফিসসহ উপজেলা চেয়ারম্যানের কার্যালয়ে কর্মকর্তা  কর্মচারীরা আগের মতই অফিস করছেন। হাতীবান্ধা উপজেলার এলজিইডি অফিসে ২১ জন কর্মকর্তা-কর্মচারীর বিপরীতে ৭ জন কর্মকর্তা-কর্মচারী কর্মরত থাকলেও সবাই সরকারি নির্দেশকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে নিদ্রিষ্ট সরকারী ছুটির একদিন আগেই অফিস বন্ধ করে কর্মস্থল ত্যাগ করেছেন সকলেই । ফলে ওই ওই দপ্তরে সেবা গ্রহীতারা এসে সেবা না পেয়ে ফিরে যাচ্ছে।

বুধবার সকাল ১০টায় অফিস বন্ধ থাকলেও সাড়ে ১১টার দিকে তরিকুল রহমান নামের এক কর্মচারী এসে তাড়াহুড়া করে অফিসের তালা খুলেন। দেরিতে অফিস খোলার বিষয়ে তার কাছে জানতে চাইলে তিনি জানান কে কখন অফিসে আসেন সে সম্পর্কে আমি কিছু জানিনা ।  আমি অফিসে এসে দেখি কেউ নেই। তাই আমার কাছে যে চাবি ছিলো তাই দিয়ে তালা খুলছি। বাকি কর্মকর্তা-কর্মচারীরা কি কারণে অফিসে নাই তা আমি বলতে পাবো না। দুই একজন মাঠেও থাকতে পারে। তথ্যোঅনুসন্ধানে জানা গেছে, ওই অফিস কর্তাব্যক্তি উপজেলা প্রকৌশলী নজির হোসেন নিজেই গত ৪/৫ দিন ধরে অফিসে আসেন না। তিনি কর্মস্থলে নিয়মিত থাকেন না এমন অভিযোগও উঠেছে।  উপজেলা প্রকৌশলী নজির হোসেন অফিস টাইম শুরু হওয়ার অনেক পরে অফিসে আসেন এবং শেষ হওয়ার আগেই চলে যান, এমন কথাও শোনা যাচ্ছে অনেকের মুখে। ফলে সঠিক তদারকির অভাবে উপজেলার উন্নয়নমূলক কাজে কর্মে নানা অনিয়মের সুযোগ পাচ্ছেন অফিসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীগনসহ সংশ্লিষ্ট কাজের ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো। এ বিষয়ে উপজেলা প্রকৌশলী নজির হোসেনের সাথে কথা বললে তিনি বলেন, ১৬ তারিখ পর্যন্ত লকডাউন তাই অফিসের এ অবস্থার সৃষ্টি হয়েছে। অফিসের ৭ জন কর্মকর্তা-কর্মচারীর মধ্যে ৩ জনের একটু পারিবারিক সমস্যার কারনে তারা বাড়িতে চলে গেছেন। সরকারি নির্দেশ আছে কর্মস্থল ত্যাগ করা যাবে না আপনি নিজেই কর্মস্থল ত্যাগ করেছেন এমন প্রশ্নের জবাবে কোনো সৎ উত্তর পাওয়া যায়নি ওই কর্মকর্তা কাছ থেকে ।

লালমনিরহাট স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)’র নির্বাহী প্রকৌশলী আশরাফ আলী খান বলেন, অফিসে কর্মকর্তা কর্মচারীগন কি কারণে অফিসে কি কারনে উপস্থিত নেই তা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।