১৫ দিনব্যাপী সুলতান মেলার উদ্ধোধন

67

তাসলিমা ইসলামঃ বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৯তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে নড়াইলে ১৫ দিনব্যাপী সুলতান মেলার উদ্বোধন করা হয়েছে।

১৫ এপ্রিল সোমবার বিকেলে শহরের সুলতান মঞ্চ চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে মেলার উদ্বোধন করে জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী।
জানা যায়, জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজিত ১৫ দিনব্যাপী সুলতান মেলা শুরু হয়ে আগামী ২৯ এপ্রিল শেষ হবে। এই ১৫ দিনে থাকাবে চিত্রশিল্পীদের আঁকা চিত্র প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিভিন্ন গ্রামীণ ক্রীড়া উৎসব, হাডুডু, কুস্তি, ঘোড়ার গাড়ির দৌড়, ষাঁড়ের লড়াই, দড়ি টানাটানি, ভলিবল খেলা, কাবাডি, শরীর গঠন প্রতিযোগিতা, লাঠিখেলা, কলাগাছে ওঠা, বাঁশের লাঠির দৌড়, জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, আবৃত্তি, নাটক, জারিগান, সাংস্কৃতিক অনুষ্ঠান, সুলতান স্বর্ণপদক প্রদান এবং সুলতানের জীবন ও দর্শন নিয়ে প্রত্যহ সেমিনার। এর মধ্যে সুলতান মঞ্চ চত্বরে হবে আলোচনা সভা ও সাংস্কৃতিক সকল অনুষ্ঠান। আর পার্শ্ববর্তী কুড়ির ডোব মাঠে আয়োজন করা হয়েছে কিউট গ্রামীণ ক্রীড়া উৎসবের।
উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিল পুলিশ সুপার মেহেদী হাসান, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ খান শাহাবুদ্দিন, নড়াইল সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, এসএম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু, নড়াইল পৌর মেয়র আঞ্জুমান আরা, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষাবাহিনীর জেলা কমান্ড্যান্ট বিকাশ চন্দ্র দাস, বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, নড়াইল চেম্বার অব কমার্সের সভাপতি হাসানুজ্জামান, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু, সাধারণ সম্পাদক শরফুল আলম লিটুসহ আরও অনেকে।
উল্লেখ্য, বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করে এবং অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করে।