হোটেল রিজেন্সির অবৈধ ছাদ ভেঙে দিল রাজউক

100

সময়েরচিন্তা রিপোর্ট:
রেস্টুরেন্টগুলোতে অগ্নিনির্বাপণ ব্যবস্থার ঘাটতি, অনুমোদনহীন, নকশা বহির্ভূত ভবনগুলোর বিরুদ্ধে টানা অভিযান পরিচালনা করছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। তারই ধারাবাহিকতায় রাজধানীর খিলক্ষেতের হোটেল রিজেন্সিতে অভিযান পরিচালনা করেছে রাজউক। অনুমোদনহীন রুপটপ রেস্টুরেন্ট পরিচালনা করায় স্থাপনাটি উপরের অংশ ভেঙে দেওয়ার পাশাপাশি পাঁচ লাখ টাকা জরিমানা আদায় করেছে রাজউকের ভ্রাম্যমাণ আদালত।

রোববার (১০ মার্চ) রাজধানীর খিলক্ষেতের হোটেল রিজেন্সিতে অভিযান পরিচালনা করে রাজউক। এর আগে উত্তরার আরও তিনটি রেস্টুরেন্টে অভিযান পরিচালনা করা হয়। সেখানেও নকশা বহির্ভূত স্থাপনা, আবাসিক ভবনের বাণিজ্যিক ব্যবহারসহ বিভিন্ন কারণে সেসব রেস্টুরেন্টকেও পাঁচ লাখ টাকা করে জরিমানা করা হয়।
রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কামরুজ্জামান এই অভিযানটি পরিচালনা করেন।

উত্তরার তিনটি রেস্টুরেন্টে অভিযান পরিচালনার পর সবশেষ খিলক্ষেতের হোটেল রিজেন্সিতে অভিযান পরিচালনা করতে যায় ভ্রাম্যমাণ আদালত। এসময় ম্যাজিস্ট্রেট ছাড়া সংবাদকর্মীদের হোটেলটিতে ঢুকতে দিতে অস্বীকৃতি জানায় হোটেল কর্তৃপক্ষ। তাৎক্ষণিক বাকবিতণ্ডার ঘটনা ঘটে সেখানে। পরে পুলিশসহ সংবাদকর্মীরা হোটেল রিজেন্সিতে প্রবেশ করে।

অভিযানে রাজউকের ভ্রাম্যমাণ আদালত দেখতে পায় হোটেল রিজেন্সির রুপটপে রেস্টুরেন্ট পরিচালনা করা হচ্ছে। অথচ রুফটপ ব্যবহারের বা রেস্টুরেন্ট পরিচালনার কোনো অনুমোদন তারা নেয়নি। অনুমোদনহীন এবং নকশা বহির্ভূতভাবে রুপটপে রেস্টুরেন্ট পরিচালনা করে আসছিল হোটেল রেজেন্সি কর্তৃপক্ষ। নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশনায় রুপটপের স্থাপনা ভেঙে দেওয়া হয়। পাশাপাশি প্রতিষ্ঠানটিকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।
এর আগে উত্তরায় হোটেল হোয়াইট হল, হোটেল খাজানা এবং মেইড ল্যান্ড রেস্টুরেন্টকে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়। নকশা বহির্ভূত স্থাপনা, আবাসিক ভবনে বাণিজ্যিক ব্যবহারসহ বিভিন্ন কারণে এই রেস্টুরেন্টগুলোকেও পাঁচ লাখ টাকা করে জরিমানা করেছে রাজউক।