ভূমি দস্যু রুবেল’র অনৈতিক সুবিধায় নীরব সওজ

100


স্টাফ রিপোর্টার: ভূমি দস্যু রুবেল’র অনৈতিক সুবিধায় নীরব চাঁদপুর সওজের কর্মকর্তারা। চাদপুর শহরতলীর ঐতিহ্যবাহী বাবুরহাট সংলগ্ন রাল দিয়া এবি ব্যাংকের পাশে, বাবুরহাট মতলব পেন্নাই আঞ্চলিক সড়কের জায়গা দখল করে পাকা মার্কেট নির্মাণ কাজ করছে বলে অভিযোগ উঠেছে কসাই হারুন ও ভূমি দস্যু রুবেলের বিরুদ্ধে।
কসাই হারুন বাবুরহাট থেকে চাঁদপুরসহ সারা দেশের বিভিন্ন হোটেলে অবৈধ ভাবে কুকুরের মাংস এবং সারা দেশ থেকে মৃত্যু গরু ও মৃত্যু ছাগলের গোস্তো সাপ্লাই করে জমজমাট বানিজ্য করে আসছে। সে অপরাধ জগতের ডন, বিভিন্ন অপরাধের মাধ্যমে মোটা অংকের কালো টাকা কামিয়ে ৫/৭টি প্লট, প্লাট ও বাড়ি করেছে এবং সে বিভিন্ন অপরাধ ও অপকর্মের সাথে জড়িত। সে লোক দেখানো লেবাসে চলাফেরা করে থাকে বলে জানা যায়।
চাঁদপুর শহরতলীর প্রাণকেন্দ্র বাবুরহাট পেন্নাই সড়কের রালদিয়া মাদ্রাসা সংলগ্ন এবি ব্যাংক এর পাশে, রালদিয়া বালুর মার্টের সামনে পাকা রাস্তার পাশে অবৈধভাবে দখলকৃত সড়কের জমিতে প্রকাশ্যে মার্কেট নির্মান কাজ চালিয়ে যাচ্ছে ভূমি দস্যু রুবেলসহ অন্যান্যরা।
এতে যেমন সরকারি সড়কের জায়গা দখল হচ্ছে।
অন্যদিকে সংকুচিত হয়েছে সড়ক ও জনপথ বিভাগের সম্পত্তি।

এদিকে সওজের অধিগ্রহণকৃত জায়গা দখল করে প্রকাশ্যে পাকা মার্কেট নির্মাণ করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নীরব ভূমিকা পালন করছে বলে অভিযোগ স্থানীয়দের।
এতে চরম হতাশা বিরাজ করছে স্থানীয়দের মাঝে। সড়ক ও জনপথ বিভাগের জায়গা দখল করে নতুন স্থাপনা নির্মাণের ফলে সড়ক সংকীর্ণ হয়ে যাওয়ায় যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।
বাংলাদেশ সড়ক ও মহাসড়ক আইন অনুযায়ী, কোনো সড়ক বা মহাসড়কের জমিতে কোনো অবৈধ স্থাপনা নির্মাণ করা যাবে না। এমন আইন থাকলেও অন্তরালের কোন ক্ষমতার দাপটে সে আইন তোয়াক্কা না করে ভূমি নি রুবেল মার্কেটের কাজ চালিয়ে যাচ্ছে এলাকা বাসির প্রশ্ন।
সরেজমিনে গিয়ে দেখা যায় রালদিয়া বালুর মার্ট এলাকায় সড়ক ও জনপথের জায়গা দখল করে নির্মাণ করা হচ্ছে স্থায়ী পাকা মার্কেট। শুধু সড়কের পাশে নয়, দখল হয়েছে সড়কের একোওয়ার করা প্রায় ২`শ শতাংশ জমি। এতে হাতছাড়া হচ্ছে সরকারের সড়ক জনপদ বিভাগ
এর জমি। নির্মাণকাজ অব্যাহত থাকায় স্থানীয়দের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন বলেন, সড়কটি দিয়ে প্রতিদিন হাজার হাজার যানবাহন চলাচল করে। যেখানে জায়গা দখল করে ঘর নির্মাণ করা হচ্ছে ঐ স্থানে সড়কের অনেক বড় একোওয়ার রয়েছে। এখানে দুর্ঘটনার ঝুঁকিও আছে। ইতিপূর্বে এই সড়কে দুর্ঘটনার শিকার হয়ে অনেকের প্রাণ গেছে। কসাই হারুনের নেতৃত্বে হঠাৎ করে সড়কের জায়গা দখল করে, ভূমিদস্যু রুবেল ও হারুনের বোন জামাই মার্কেট নির্মাণ করছে।
এলাকা বাসি বলে, তারা খারাপ প্রকৃতির লোক হওয়ায় আমরা প্রকাশ্যে প্রতিবাদ করতে পারছি না। বিষয়টি স্থানীয় চেয়ারম্যানকে বলার পরেও কাজ বন্ধ হয়নি।
এ বিষয়ে চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলি আলিউল হোসেন বলে, বিষয়টি এখন আমি যেহেতু জেনেছি, ঘটনাস্থল পরিদর্শন করে খুব দ্রুত ব্যবস্থা গ্রহণ করব। প্রায় একঘন্টা পর সওজ’র মোস্তাফিজুর রহমান বলে, আমাদের সওজ’র জায়গায় অবৈধ মার্কেট নির্মানের স্থান আমরা পরিদর্শন করেছি এবং পুলিশ প্রশাসনের মাধ্যমে আইনী ব্যবস্থা গ্রহনের জন্য সকল কার্যক্রম করেছি।
সরেজমিন, ভুমি দস্যু মার্কেটের নির্মান কাজ এখনও চলমান রেখেছে।