বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ৯ কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী

222


সময়ের চিন্তা নিউজ ডেক্স ১৮/৪/২০২৩ইং

মোঃ মোক্তার হোসাইন বিশেষ প্রতিনিধি ঢাকা –

বঙ্গবাজারে ভয়াবহ আগুনে ক্ষতিগ্রস্ত দোকান মালিক, ব্যবসায়ী ও কর্মচারীদের জন্য ৯ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতোমধ্যে তাদের মোবাইলফোনে টাকা পৌঁছে গেছে। আজ মঙ্গলবার (১৮ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া।

গত ৪ এপ্রিল সকালে বঙ্গবাজার মার্কেটে আগুন লাগে। এতে বঙ্গবাজার মার্কেটসহ আশেপাশের কয়েকটি মার্কের দোকান পুড়ে যায়। ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়ন, অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান ও ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীনকে আহ্বায়ক ও প্রধান সমাজকল্যাণ এবং বস্তি উন্নয়ন কর্মকর্তা আকন্দ মোহাম্মদ ফয়সাল উদ্দীনকে সদস্য সচিব করে আট সদস্যের তদন্ত কমিটি গঠন করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এ কমিটি তিন হাজার ৮৪৫ জন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীর নামের তালিকাসহ বিস্তারিত তথ্য পেশ করে।

এতে বলা হয়, অগ্নিকাণ্ডের সময় চৈত্রের খরতাপ ও বাতাসের প্রবাহ বেশি থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। এতে কোনো প্রাণহানি না ঘটলেও ডিএসসিসির মালিকানাধীন টিন, কাঠ ও লোহার কাঠামো দ্বারা তৈরি বঙ্গবাজার কমপ্লেক্সের চারটি মার্কেট ও মহানগর শপিং কমপ্লেক্স সম্পূর্ণ ভস্মীভূত হয়। সাততলা বিশিষ্ট এনেক্সকো টাওয়ারের বহু দোকান এবং একই সঙ্গে রাস্তার পশ্চিম পাশের বঙ্গ ইসলামিয়া সুপার মার্কেট ও বঙ্গ হোমিও কমপ্লেক্সের বহু দোকান পুড়ে যায়।

প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এখানকার ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ৯ কোটি টাকা সহায়তা প্রদান করা হয়।