দরজা জানালা খোলা রেখেই চলে ঘুষ বানিজ্য

136

নাবিলা শারমিন : মুন্সিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে দরজা জানালা খোলা রেখেই দেদারছে চলে ঘুষ বানিজ্য। ঐ অফিসে উপ-পরিচালক মোহাম্মদ কামাল হোসেন খন্দকার সাংবাদিক দেখে ব্যস্ততা বাড়িয়ে দেয় এবং হাসি মুখে বলে,”নিজের কাজ নিজেই করি, দেখতেই পারছেন কি ব্যস্ত, সব সময় দরজা জানালা খোলা থাকে, এভাবেই কাজ করি আমরা। আমার মতো আর কাউকে এভাবে কাজ করতে দেখবেন না।”

৪ এ মার্চ রবিবার অপরাধ বিচিত্রার সাংবাদিক মুন্সিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে যাওয়ার জন্য মুন্সিগঞ্জের এক সাংবাদিকের সহযোগিতা চাইলে সে ইতস্তত বোধ করেন। বুঝা যায় পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের সাথে তার বেশ ভাল সক্ষতা রয়েছে। তাই তাকে উপেক্ষা করে একাই যেতে হল অনুসন্ধানে। পাসপোর্ট অফিসের মেইন ফটকে গিয়ে দেখা মিলে ভিন্ন চিত্র, লোকজন তেমন নেই বললেই চলে, নেই দালালের চক্র। মনে হল আমাদের আসার খবরটা ইতিমধ্যে পৌঁছাতে সক্ষম হয়েছে সেই দালাল সাংবাদিক। তাই দালালসহ অন্য কর্মকর্তার পরিবর্তিতে উপ-পরিচালক কামাল নিজেই দায়িত্ব পালন করছে। ডিডি কর্তৃক জনসেবার এই চিত্র সাংবাদিকের মন কেড়েছে। সৌজন্যে কপিটা দিয়ে, অফিসের বাহিরে যেতেই মিলে চোখ ধা ধা অন্য ভিন্নচিত্র! পাসপোর্ট অফিসের পাশের দোকান গুলোতে দালালের আনাগোনা, বাহিরে দোকানদারের কাছে দালাল বিষয়ে জানতে চাইলে তারা বলে, “এই পাসপোর্ট প্রাঙ্গনে মানুষের চেয়ে দালালের আনাগোনা বেশি, আপনি নতুন পাসপোর্ট করবেন ৯/১০ হাজার টাকা দিলেই হবে পাসপোর্ট, আপনার ভোটার আইডি কার্ড যেই এলাকার থাকুক, আপনি টাকা একটু বেশি দিলেই এখান থেকে করে নিতে পারবেন পাসপোর্ট।”

পুলিশ ভেরিফিকেশনের ব্যাপারে জানতে চাইলে দোকানদারেরা বলে, “টাকা হলে এগুলো এখানে কোনো সমস্যা না। এখানে আপনে ভোটার আইডি কার্ড ছাড়াও পাসপোর্ট বানাতে পারবেন, শুধু লাগবো জন্মনিবন্ধন আর চেয়ারম্যান সার্টিফিকেট এতে আপনার বয়স যাই হোক।” কথা বলতে বলতেই দোকানদার নীরব, জিগেস করলে পিছনে তাকাতে বলে, পিছনে তাকিয়ে দেখা যায় যে ডিডি উপরে এতো কাজের চাপের জন্য সাংবাদিকের সাথে কথা বলতে পারল না, সেই নীচে এসে পাসপোর্ট অফিসের সামনে দাড়ানো রিক্সা, বসা দোকান সরাতে বলতেছে।আসলে তার মুল কাজটা কি পাঠক বুঝলেন কিছু? সে সনাক্ত করতে এসেছে সাংবাদিক বিদায় হয়েছে কিনা!
কিছুক্ষণের মধ্যে প্রতিবেদকের সাথে থাকা সাংবাদিকে ভিতরে পাঠালে, তার সামনে একজন দালাল টাকা নেওয়ার দৃশ্য চোখে পড়তেই, কিছু বুঝে উঠার আগেই দালাল দৌড়ে জায়গা ত্যাগ করে। চলবে…….