৫ দফা দাবিতে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

31

রুহুল আমিন মন্ডলঃ জাতীয় রাজস্ব বোর্ডের প্রাক-বাজেট সভায় অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স (আত্মা) কর্তৃক বিড়ির মূল্য এবং সম্পূরক শুল্ক বৃদ্ধি প্রস্তাবের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন। সোমবার (১৮ মার্চ) বেলা ১১ টায় ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনে পাঁচ দফা দাবিতে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। মানববন্ধন শেষে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম বরাবর পাঁচ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন শ্রমিকরা।

শ্রমিকদের দাবি গুলো হলো- ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে বিড়ির শুল্ক বৃদ্ধি না করা, প্রতি প্যাকেট বিড়ির মূল্য ১৮ টাকা থেকে ২ টাকা কমিয়ে ১৬ টাকা করা, বিড়ি এবং সিগারেটের অগ্রিম আয়করের বৈষম্য দূর করা, অন-লাইনে লাইসেন্সধারী বিড়ি ফ্যাক্টরীকে কমপক্ষে মাসে এক কার্টুন (৫ প্যাকেট) ব্যান্ডরোল উত্তোলন নিশ্চিত করা এবং নকল বিড়ি উৎপাদন ও বাজারজাতকরণের বিরুদ্ধে কঠোরভাবে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘দেশের প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্পে সমাজের অসহায়, সুবিধা বঞ্চিত লক্ষ লক্ষ শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করে। স্বাধীনতার পর এ অসহায় শ্রমিকদের কথা বিবেচনা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিড়িশিল্পকে শুল্কমুক্ত ঘোষণা করেন। শ্রমবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় বিড়িতে শুল্ক কমিয়ে সিগারেটে শুল্ক বৃদ্ধির নির্দেশনা দেন। কিন্তু বিদেশী এজেন্ডা বস্তবায়নে আত্মা ও প্রজ্ঞা প্রাক-বাজেট সভায় বিড়ির মূল্য এবং শুল্ক বৃদ্ধি প্রস্তাব দিয়েছে। যা দেশ ও শ্রমিক বিরোধী ষড়যন্ত্র। দেশীয় বিড়ি শিল্প ধ্বংসের ষড়যন্ত্র। দেশীয় শিল্প ও শ্রমিক বিরোধী সকল ষড়যন্ত্র বন্ধের অনুরোধ করছি।’

বক্তরা আরো বলেন, অসম শুল্কের ভারে বিড়ি মালিকরা কারখানা বন্ধ করতে বাধ্য হচ্ছে। ফলে বিড়ি শিল্প ও শ্রমিকদের টিকিয়ে রাখার স্বার্থে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে বিড়ির শুল্ক বৃদ্ধি না করা এবং প্রতি প্যাকেট বিড়ির মূল্য ১৮ টাকা থেকে ২ টাকা কমিয়ে ১৬ টাকা করার দাবি করছি। সিগারেট ও বিড়ি একই গোত্রভূক্ত হওয়া সত্ত্বেও দুটোর মাঝে বৈষম্য বিরাজ করছে। বিড়িতে অগ্রীম আয়কর ১০ শতাংশ আর সিগারেটে ৩ শতাংশ। বিড়ি এবং সিগারেটের অগ্রিম আয়করের বৈষম্য দূর করতে হবে।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক হারিক হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিন উদ্দিন বিএসসি। মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি মো. নাজিম উদ্দিন, মো. লুৎফর রহমান, মো. আনোয়ার হোসেন, যুগ্ম সম্পাদক আব্দুল গফুর, সহকারী সম্পাদক আবুল হাসনাত লাবলু, সাংগঠনিক সম্পাদক শামীম ইসলাম, কার্যকরী সদস্য লুৎফর রহমান প্রমূখ।