কলাগাছিয়া কৃষকলীগের আহ্বায়ক কমিটি নিয়ে বিতর্ক

208

বন্দর প্রতিনিধিঃ সদ্যঘোষিত বন্দর উপজেলা’র কৃষকলীগের আহ্বায়ক কমিটি নিয়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়েছে। গত ১২ই নভেম্বর জেলা কৃষকলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের  সুপারিশক্রমে বন্দর উপজেলা কৃষকলীগের সভাপতি মোঃসালাউদ্দিনের স্বাক্ষরক্রমে মোঃ জবেদ আলীকে আহ্বায়ক ও মোঃ আলিম মিয়াকে যুগ্ম আহবায়ক করে ৫ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়। বিষয়টি গণমাধ্যমে প্রচার হতেই নানা আলোচনা-সমালোচনার তোপে পড়ে কমিটিটি।

স্থানীয় আ’লীগের কেউ কেউ বলছেন এ কমিটি তাদের নেতৃত্ব দলের ভাবমূর্তি নস্ট করবে।  আবার কেউ বলছেন নতুন নেতৃত্বে ইউনিয়ন কৃষকলীগ শক্তিশালী হবে। এই বিতর্কের একাংশ থেকে গুঞ্জন উঠেছে ঘোষিত আহ্বায়ক কমিটি’র অধিকাংশই আওয়ামী রাজনীতিতে নতুন। যারা ইউনিয়ন পর্যায়ে শক্তিশালী আওয়ামী অঙ্গসংগঠনের হাল ধরতে অযোগ্য। যাদের মধ্যে একজন সাংবাদিক ইলিয়াস হত্যার খুনিদের আত্বীয়-স্বজন। তবে  স্বজনদের প্রকৃতি দিতে কাউকে বিবেচনা না করারও পরামর্শ দেন অন্যাংশরা। এছাড়াও ইউনিয়ন পর্যায়ের একজন আ’লীগ নেতা বলছেন এরা বিএনপির লোক,এবং কাল এসে আজই নেতা। আবার ভিন্ন মতে আরেকজন বলছে বিএনপি তো নয়ই তাদের মধ্য মুক্তিযোদ্ধা পরিবারের সন্তার রয়েছে।

এব্যাপারে কলাগাছিয়া ইউনিয়ন কৃষকলীগের সভাপতি(বিলুপ্তপ্রাপ্ত) রহমত উল্লাহ বলেন, আমরা বিগত দেড় যুগ যাবৎ অত্যন্ত সুনামের সাথে কৃষকলীগের রাজনীতি করে যাচ্ছি। খোঁজ নিয়ে দেখবেন আমরা সর্বদাই বিভিন্ন আন্দোলন-সংগ্রাম ও অনুষ্ঠানে নিরলস অংশ নিয়েছি। এমতাবস্থায় হঠাৎ করেই আমাদের কিছু না জানিয়েই কমিটি বিলুপ্ত করা ও বিতর্কিতদের নিয়া আহ্বায়ক কমিটি করায় আমরা সত্যিই হতাশাগ্রস্ত হয়েছি। তারা আমাদের এটাও বলেছে তোমারা সম্মেলনের ব্যবস্থা কর আমরা তোমাদের নিয়ে আহ্বায়ক কমিটি ঘোষণা করব। কিন্তু কিসের ভিত্তিতে আর কিসের মোহে পড়ে তারা এরকম লোকদের হাতে কৃষকলীগের দায়িত্ব দিতে চাচ্ছেন তা আমাদের কাছে এখনো অস্পষ্ট।

এবিষয়ে বন্দর উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক হাজী কাশেমের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি জানান,দীর্ঘদিন যাবৎ রহমত-সালামের নেতৃত্বে কলাগাছিয়া ইউনিয়ন কৃষকলীগের দায়িত্বে ছিলেন। তাদের আমরা বার বার ডাকলেও তারা আসেনি। দে এই কমিটির দীর্ঘ ১৬-১৭বৎসর দায়িত্ব ছিলেন। সাধারণ সম্পাদক নিজেরও চোখে ও কানে সমস্যা।  তাছাড়াও নতুন কেউ আসলে একটু আকটু ভিন্নমত হবে। নতুন কমিটিতে যারা আসবেন তাদের মঙ্গল কামনা করি৷ এবং আশা রাখব তারা যেন আমাদের দলের ভাবমূর্তি উজ্জ্বল করে।