বাড়ি ও ফ্ল্যাট মালিদের বিরুদ্ধে অভিযান

137

নিজস্ব প্রতিনিধি : ঢাকাসহ বিভিন্ন মহানগরীতে বাড়ি ও ফ্ল্যাট মালিকদের আয়কর রিটার্ন দাখিল নিশ্চিত করতে শিগগিরই অভিযানে নামছে জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর।

আর রিটার্ন দাখিল না করা বাড়ি ও ফ্ল্যাট মালিকদের তালিকাও তৈরি হয়েছে বলে জানিয়েছেন এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনীম।

বৃহস্পতিবার বিকেলে এনবিআরে অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

রহমাতুল মুনীম বলেন, ধরে নেওয়া হয়, একজন বাড়িওয়ালার কর দেওয়ার সক্ষমতা আছে। মহানগর এলাকায় বাড়ির মালিক এখনো রিটার্ন দিচ্ছে না। আমরা এতোদিন তাদের কনভিন্স করার চেষ্টা করেছি, বলার চেষ্টা করেছি।

‘মহানগরের বাড়ির মালিকদের তালিকা করেছি। বিদ্যুতের মিটারের মালিক, ওয়াসার বিল কে দেয়, এগুলা থেকে আমরা মালিকদের চিহ্নিত করেছি। আমরা এখন স্পেশাল ডাইভ দেবো,’ হুঁশিয়ারি দেন এনবিআর চেয়ারম্যান।

বলেন, রাজধানী ও চট্টগ্রামে বাড়ি, ফ্ল্যাটের মালিকদের রিটার্ন দিতে হবে। আয় কী, কতটুকু কর দিতে হবে সেটা এনবিআর দেখবে। কিন্তু রিটার্ন তাদের দিতেই হবে।

রিটার্ন দাখিলের পদ্ধতি সহজ করে দেয়ার বিষয় উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা রিটার্ন দাখিল সহজ করে দিয়েছি, অনলাইনেই দেয়া যায়। এতো কিছুর পরেও রিটার্ন দাখিল না করার কোনো কারণ নেই।