আড়াইহাজারে ভেজাল ও নকল দুধ উৎপাদনের দায়ে ডেইরী ফ্রেশ মিল্ক’কে ৫০ লক্ষ টাকা জরিমানা ও সিলগালা

409

সময়ের চিন্তা ডট কমঃ র্যা ব-১১ এর ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নারায়ণগঞ্জের আড়াইহাজারে ভেজাল ও নকল দুধ উৎপাদনের দায়ে ডেইরী ফ্রেশ মিল্ক’কে ৫০ লক্ষ টাকা জরিমানা ও সিলগালা করাসহ ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। র্যা ব প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজের বিভিন্ন অপরাধ এর উৎস উদঘাটন, অপরাধীদের গ্রেফতারসহ আইন শৃংখলার সামগ্রিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। র্যারব শুরু থেকে যে কোন ধরনের অপরাধ, প্রতারনা মূলক অপরাধ প্রতিরোধ এবং প্রতারক চক্রকে সনাক্ত ও গ্রেফতারের জন্য নিয়মিত অভিযান পরিচালনা করে থাকে। এর পাশাপাশি অননুমোদিত ও ভেজাল খাদ্য উৎপাদন, মেয়াদ উত্তীর্ণ ঔষধ, নকল প্রসাধনী এবং অন্যান্য সামগ্রীর বিরুদ্ধে র্যাাব সব সময় সোচ্চার। অননুমোদিত ও ভেজাল খাদ্য উৎপাদন এবং বাজারজাত করণের সাথে সম্পৃক্তদের প্রায়শই র্যা বের নিয়মিত অভিযানের মাধ্যমে আইনের আওতায় আনা হচ্ছে।

এরই ধারাবাহিকতায় অদ্য ০৭ আগস্ট ২০১৯ তারিখ ১২০০ ঘটিকা হতে ১৬০০ ঘটিকা পর্যন্ত র্যা ব-১১, সিপিএসসি এর একটি আভিযানিক দল গোপন তথ্যের ভিত্তিতে নারায়ণগঞ্জের আড়াইহাজার থানাধীন পুরিন্দা বাজার এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে নকল ও ভেজাল দুধ উৎপাদনের দায়ে “”বারো আউলিয়া ডেইরী মিল্ক এন্ড ফুড লিমিটেড’’ নামক প্রতিষ্ঠানকে ৫০ লক্ষ টাকা জরিমানাসহ উক্ত কারখানার ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়। কারাদন্ড প্রাপ্তরা হলো ১। আবুল কালাম আজাদ @শাহীন (৩২). ২। আব্দুল আজিজ(৫৬), ৩। মোঃ আমিনুল হক(৫৪), ৪। মোঃ রায়হান মিয়া(২১), ৫। আরিফুল ইসলাম(২৭), ৬। মোঃ আবুল কাশেম (৩২), ৭। মোঃ তারেক মাহমুদ (৩০), ৮। টুটুল সরকার(২৮), ৯। রিফাত আহম্মেদ(২৩), ১০। মোঃ দ্বীন ইসলাম(৩৮), ১১। মোঃ আসিফ শেখ (১৮) ও ১২। মোঃ জাফর(৪০)। এদের মধ্যে ০৬ জনকে ০২ বছর ও ০৬ জনকে ০৬ মাস করে কারাদন্ড প্রদান করা হয়। তাছাড়া ভ্রাম্যমান আদালতের আদেশে উক্ত প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়।
র্যা ব-১১ কর্তৃক পরিচালিত এবং বিএসটিআই ও পানি সম্পদ অধিদপ্তরের যৌথ সহযোগিতায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন র্যাপব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব সরোয়ার আলম। উক্ত দুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান স্কীমড পাউডার, লবন, সোডিয়াম, পানি ও বিভিন্ন রাসায়নিক দ্রব্যের সংমিশ্রণে নকল তরল দুধ এবং দুধের সাথে বিভিন্ন রাসায়নিক দ্রব্য মিশিয়ে অ¯^াস্থ্যকর পরিবেশে ভেজাল দুধ ও দধি উৎপাদন করে “ডেইরী ফ্রেশ” ব্র্যান্ডে দীর্ঘদিন যাবৎ বাজারজাত করে আসছে। তাছাড়াও উৎপাদিত দ্রব্যে উৎপাদনের তারিখ না দিয়ে অগ্রিম তারিখ দেওয়া, মেয়াদ উক্তীর্ণ রাসায়নিক দ্রব্য ব্যবহার করে প্রক্রিয়াজাত করা এবং বিএসটিআই এর নীতিমালা লক্সঘন করে খাদ্য উৎপাদন করার অপরাধগুলো আমলে নিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯, নিরাপদ খাদ্য আইন ২০১৩ ও বিএসটিআই আইন ২০১৮ এ দোষী সাব্যস্ত করে “বারো আউলিয়া ডেইরী মিল্ক এন্ড ফুড লিমিটেড’’ নামক প্রতিষ্ঠানকে ৫০ লক্ষ টাকা জরিমানা এবং ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করাসহ উক্ত প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়।
অননুমোদিত ও ভেজাল খাদ্য উৎপাদন এবং বাজারজাত করনের বিরুদ্ধে র্যাজব-১১ এর অভিযান অব্যাহত থাকবে।